শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে মুর্তজার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে না

নিউজ ডেস্ক


সৌদি আরবের সংখ্যালঘু শিয়া ধর্মানুসারী মুর্তজা কোরাইশিকে ২০১৪ সালে ১৩ বছর বয়সে গ্রেফতার করে দেশটির সরকার। মুর্তজার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে না এবং ২০২২ সালের দিকে তাকে সৌদি সরকার মুক্তি দিতে পারে বলে দেশটির এক সরকারি কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন। খবর রয়টার্স।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ২০১৪ সাল থেকে আটক মুর্তজা কোরাইশিকে এরই মধ্যে প্রাথমিকভাবে ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে বয়স কম হওয়ায় চার বছর কারাদণ্ড কমানো হয়েছে। তিনি বলেন, মুর্তজার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে না। প্রসঙ্গত, বিবাদী এ সাজার বিরুদ্ধে আপিল করতে পারবে।

বিভিন্ন অপরাধের দায়ে চলতি মাসে সৌদি আরবের সরকারি কৌঁসুলি মুর্তজা কোরাইশির মৃত্যুদণ্ডের আবেদন করেছেন বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো বিবৃতিতে জানিয়েছে। মুর্তজার বিরুদ্ধে আনীত অভিযোগের কিছু তার ১০ বছর বয়সের আগের বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

গত বছরের অক্টোবরে সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ড ও কয়েকজন নারী মানবাধিকার কর্মীকে আটক রাখার অভিযোগে রিয়াদ আন্তর্জাতিক মহলের চাপে রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এদিকে মুর্তজার সম্ভাব্য মৃত্যুদণ্ড কার্যকরকে কেন্দ্র করে অস্ট্রিয়া সরকার ভিয়েনায় সৌদি সরকারের অর্থায়নে পরিচালিত সেন্টার ফর রিলিজিয়াস ডায়ালগ বন্ধ করে দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে।

Comments are closed.

More News Of This Category